Bank Strike-দুর্গা পুজার পরেই ডিসেম্বর ও জানুয়ারি তে ১৩ দিন বাঙ্ক ধর্মঘটের ডাক! চরম ভোগান্তির আশঙ্কা

Bank Strike
Image by Drazen Zigic on Freepik

Bank Strike- দুর্গাপুজোর পরেই ১৩ দিনের মেগা ধর্মঘট হতে চলেছে। ব্যাংকিং পরিষেবা ভেঙে পড়ার আশঙ্কা করছেন অনেকেই।

Bank Strike- এই বছরের শেষে অর্থাৎ ডিসেম্বরে এবং আগামী বছর ২০২৪ সালের জানুয়ারি মাসে মোট ১৩ দিন ব্যাংক ধর্মঘট থাকবে বলে জানিয়েছেন অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়েজ অ্যাসোসিয়েশন।

Bank Strike-কারন

একাধিক দাবিতে এই ধর্মঘটে শামিল হবেন ব্যাংক কর্মীরা। অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়েস অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত বাঙ্কগুলিতে কর্মী সংখ্যা নিয়োগ, আউটসোর্সিং এর  প্রতিবাদসহ আরো একাধিক ইস্যুতে এই মেঘা ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাংক ইউনিয়ন গুলির তরফ থেকে।

সামনেই দুর্গাপুজো, আর দুর্গা পূজোর থেকেই বাঙালি উৎসবের মৌসুম শুরু হয়। আর এই উৎসবের মৌসুমেই মেঘা ধর্মঘটের ডাক দিয়েছে ব্যাংক কর্মী সংগমঘ

আগামী ৪ ই ডিসেম্বর থেকে এই ব্যাংক ধর্মঘট শুরু হবে। তবে একটানা ১৩ দিন ধর্মঘট হবেনা। বিভিন্ন দফায় দফায় এই ধর্মঘট হবে। এমনটাই জানা গেছে। ইতিমধ্যে এই বিষয়ে স্পষ্টভাবে জানিয়েছেন অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়েস অ্যাসোসিয়েশন।

Bank Strikeকবে থেকে শুরু হবে ধর্মঘট

আগামী ৪ ই ডিসেম্বর ধর্মঘটে শামিল হবেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কর্মীরা। সেই সাথে পাঞ্জাব-সিন্ধু ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কর্মীরাও দেশব্যাপী এই ধর্মঘটে সামিল হবেন।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদার কর্মীরা ৫ ই ডিসেম্বর এই ধর্মঘটে শামিল হবেন।

কানাড়া ব্যাঙ্ক ও ইউকো ব্যাংকের কর্মীরা ৬ই ডিসেম্বর ধর্মঘটে সামিল হবেন।

ইন্ডিয়ান ব্যাঙ্ক ও ইউকো ব্যাংক কর্মীর আধিকারিকরা ৭ ডিসেম্বর ধর্মঘটে শামিল হবেন।

ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের কর্মচারীরা ৮ই ডিসেম্বর দেশ জুড়ে সমস্ত শাখায় ধর্মঘটে থাকবেন। এবং ১১ ডিসেম্বর সমস্ত বেসরকারি ব্যাংকের কর্মীরা ধর্মঘটে যোগ দেবেন বলে জানা গেছে।

বছর ঘুরতে না ঘুরতেই শুরু হতে চলেছে লোকসভা নির্বাচন। নির্বাচনের  আগেই ধর্মঘটে ডাক দিয়েছেন সমস্ত ব্যাংক কর্মীরা। তবে সমস্ত ব্যাংক কর্মীরা ১৩ দিন একটানা ধর্মঘট করবেন না। সব ব্যাংকেই পর্যায়ক্রমে বিভিন্ন রাজ্যে এই ধর্মঘট করবেন। এমনই সিদ্ধান্ত ব্যাংক ইউনিয়ন গুলির।

২ রা জানুয়ারি ২০২৪ দক্ষিণ ভারতের তামিলনাড়ু, কেরালা, তেলেঙ্গানা, কর্ণাটক, পুদুচেরি, আন্দামান, লাক্ষা দ্বীপে ধর্মঘট যোগ দেবেন ব্যাংক কর্মীরা।

২০২৪ সালের ৩ রা জানুয়ারি পশ্চিম ভারত অর্থাৎ গুজরাট, মহারাষ্ট্র, গোয়া, দমন, দিউএর সমস্ত বাঙ্ক কর্মীরা ধর্মঘটে যোগ দেবেন।

৪ ঠা জানুয়ারি রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়ের সমস্ত সরকারি ব্যাংক কর্মীরা ধর্মঘট করবেন।

৫ ই জানুয়ারি হরিয়ানা, দিল্লি, পাঞ্জাব, কাশ্মীর, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের সমস্ত সরকারি কর্মীরা ধর্মঘট করবেন।

৬ ই জানুয়ারি পশ্চিমবঙ্গের সমস্ত ব্যাংক কর্মচারীরা ধর্মঘটে যোগ দেবেন।

এছাড়াও বিহার, উড়িষ্যা, অসম, ত্রিপুরা, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, অরুণাচল প্রদেশের সমস্ত ব্যাংক কর্মীরা ধর্মঘটে যোগ দেবেন।

তবে ব্যাংক ইউনিয়নের গুলির পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ২০২৪ সালের ১৯ শে এবং ২০ শে জানুয়ারি  ধর্মঘটে যোগ দেবেন সমস্ত ব্যাংক কর্মীরা। এবার এই ধর্মঘট দুই দিন ধরে দেশব্যাপী ধর্মঘট হবে। এই ধর্মঘটে সমস্ত ব্যাংকের কর্মীরা একসঙ্গে যোগ দেবেন। এই দীর্ঘ ধর্মঘটের কারণে ব্যাংকিং পরিষেবা ভেঙে পড়ার আশঙ্কা করছেন অনেকেই।এবং সেইসাথে সাধারন জনগন থেকে শুরু করে সমাজের সমস্ত স্তরের মানুষ চরম অসুবিধার মধ্যে পড়তে চলেছে তা বলাই বাহুল্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top